2021 সালের মধ্যে উচ্চশিক্ষায় গ্রস এননারমেন্ট রেসিপি (জিইআর) 40% উন্নয়নের জন্য সরকার বর্তমানে নিজেকে 26% থেকে একটি উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্য নির্ধারণ করেছে। এটি অর্জনের একমাত্র উপায় পশ্চাদ্ধাবন জেলায় কলেজগুলি খোলার মাধ্যমে এবং উচ্চতর গবেষণার জন্য নথিভুক্ত করার জন্য সামাজিক-অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীগুলিতে তাদের গ্রহণ করা। আগামী পাঁচ বছরে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় (এমএইচআরডি) 30,338 কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

২019 -২4 এর জন্য তার দৃষ্টি পরিকল্পনাতে, মন্ত্রণালয় বলছে, "ভারতের উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভৌগোলিকভাবে এবং সামাজিকভাবে স্কোয়াড অ্যাক্সেস" মোকাবেলার প্রয়োজন। উদাহরণস্বরূপ, সামগ্রিক জিইআর ২5.8%, এসসিদের জন্য এটি 21.8% এবং এসটিএসের জন্য এটি 15.9% কম। এবং যদি আপনি একটি বৈশ্বিক তুলনা করেন, ভারত খুব খারাপভাবে ভাড়া দেয়। শুধু ব্রিকস জাতির মধ্যে, ভারত দক্ষিণ আফ্রিকা সামান্য এগিয়ে এবং রাশিয়া (81.8%), ব্রাজিল (50.5%) এবং চীন (50.0%) পিছনে পথ।

গত 10-15 বছরে নিবন্ধন ধীরগতিতে বেড়েছে, বিশেষ করে এসটিএসগুলির মধ্যে উচ্চশিক্ষার পিছনে পিছিয়ে পড়েছে। প্রধান চ্যালেঞ্জগুলি, প্রতিবেদনটি, 'শিক্ষাগত গুণমানের উন্নতি ও অন্তর্ভুক্তি প্রোগ্রাম' চিহ্নিত করা, বলেছে যে "পরীক্ষামূলক শিক্ষা উচ্চতর শিক্ষার জন্য অর্থনৈতিক, সামাজিক, অবস্থানগত, এবং আঞ্চলিক বৈষম্যের জোরালোতার দিকে নির্দেশ করে। উচ্চশিক্ষা ব্যবস্থা ও প্রতিষ্ঠানের বিভিন্ন সম্প্রদায়ের দাবি পূরণের জন্য স্বীকৃতি এবং মানিয়ে নিতে হবে। "

দস্তাবেজ GER বাড়াতে 40% পর্যন্ত একটি চার-স্তরের কৌশল প্রস্তাব করে। শুরুতে, "8,000 সম্রাট হোস্টেলগুলি (বিল্ড-ও-অপারেটিং মডেলের) কমপক্ষে সামাজিক-অর্থনৈতিক ব্যাকগ্রাউন্ডগুলির 16 লাখ শিক্ষার্থীকে শিক্ষিত রাখার জন্য তাদের শিক্ষার উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কোনও অ্যাক্সেসের সুযোগ না দেওয়ার জন্য স্থাপন করা হবে।
ছাত্রছাত্রীদের জন্য 16 লাখ শিক্ষার্থীকে ছাত্রশিবিরের সহায়তা প্রদানের জন্য বৃত্তি প্রদান করা হবে। "40% জিআরআরের জন্য, অনুমান করা হচ্ছে যে এসসি / এসটি শিক্ষার্থীদের প্রায় ২0% (প্রায় 5 লাখ বার্ষিক) শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আগে হাতে হোল্ডিং প্রয়োজন হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে, এমএইচআরডি রিপোর্টে পাঁচ বছর মেয়াদে 1000 কোটি টাকা ব্যয়ে শেষ স্কুল স্থাপনের প্রস্তাব দেওয়া হয়েছে। "স্নাতক এলাকায় স্থাপিত ডিগ্রি কলেজ এবং নতুন কলেজগুলিতে চাকরির যোগ্যতা বাড়ানোর জন্য গণিত ও নরম দক্ষতা প্রদানের জন্য ডিগ্রির প্রথম বছরে একটি সেতু কোর্স (সমাপ্তি স্কুলে একই প্যাটার্নে) প্রদান করা হবে।" এছাড়াও খোলা এবং দূরত্ব শেখার (ওডিএল) উপর পুনর্নবীকরণ ফোকাস। ওডিএল এর মধ্যে, এসসি / এসটি ছাত্রদের পাস শতাংশ প্রায় 20%। প্রতিবেদনে দেখা গেছে, এসসি / এসটি শিক্ষার্থীদের ফি মওকুফের বর্তমান নিয়ম (ওডিএল-এর অধীনে কারিগরি ও পেশাদার কর্মসূচী ব্যতীত) বর্জ্য সফল হয় কারণ প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন করার জন্য কোনও উত্সাহ নেই। ভিশন ডকুমেন্ট ভর্তি করার সময় শিক্ষার্থীদের শিক্ষানবিশ ফিতে 50% ছাড় দেওয়া হয়। "ছাত্রছাত্রীদের শেষ-সেমিস্টারে / বছরের শেষে পরীক্ষা পাসের জন্য উৎসাহিত করা, সাফল্যের পুরস্কার (সুরক্ষিত) নামক একটি প্রকল্প চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে, যার অধীনে বছরে 10,000 রুপির উপরের ছাদ সহ সম্পূর্ণ শিক্ষানবিশ ফি প্রদান করা উচিত পরীক্ষার পাশাপাশি শিক্ষার্থী পুরস্কারের জন্য পুরস্কার। "

ভৌগোলিকভাবে অকার্যকর এলাকায় পরিপূর্ণতার সুযোগ প্রসারিত করার জন্য, মন্ত্রণালয় BVV প্রোগ্রামগুলি শুরু করার জন্য বৃত্তিমূলক প্রবাহকে সমন্বিত করে বৃত্তিমূলক ডিগ্রি কলেজগুলিতে (VCD) পশ্চাদপদ ব্লকগুলিতে 500 ডিগ্রী কলেজগুলিকে আপগ্রেড করার প্রস্তাব দেয়। গণনা করা হয় যে ২00 ছাত্র প্রতি বছর এই কলেজগুলির প্রতিটিতে তালিকাভুক্ত হবে - তাই প্রতি বছর 500 টি কলেজে এক লাখ শিক্ষার্থী নথিভুক্ত হবে। কোনও ডিজিটাল অনুপ্রবেশ ছাড়াই দূরবর্তী / গ্রামীণ এলাকাগুলি অ্যাক্সেসের আরেকটি চ্যালেঞ্জ, যা রিপোর্টটি প্রচলিত গবেষণা কেন্দ্র স্থাপন করে সমাধান করার প্রস্তাব দেয়। যদি কোন ব্লক বা জেলায় কোন কলেজ থাকে না (2018 সালে 11 টি জেলা যেমন ছিল এবং প্রায় 3,500 শিক্ষাগতভাবে পিছিয়ে থাকা ব্লক ছিল), কলেজগুলিতে UG স্তর বা কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয়, কেন্দ্রীয় বিদ্যালয়ে, নবোদয় বিদ্যালয়ে অধ্যয়ন কেন্দ্র খোলা যেতে পারে , অন্যান্য উচ্চ মাধ্যমিক বিদ্যালয় বা সরকারি কেন্দ্র। "কলেজ / উচ্চ মাধ্যমিক বিদ্যালয় / নবোদয় বিদ্যালয়ের / সরকারি কৃষি বিজ্ঞান কেন্দ্র / একই প্রতিষ্ঠানে পাঁচ বছরের জন্য প্রতি বছর 10 লাখ টাকা অনুদান দেওয়া যেতে পারে।"
দৃষ্টি দস্তাবেজটি 10 টি বিশেষজ্ঞ দল নিয়ে আলোচনা করার পরে তৈরি করা হয়েছিল। অ্যাক্সেস সম্প্রসারণের কৌশল নিয়ে বিশেষজ্ঞ গ্রুপের চেয়ারম্যান হাশमुख আধিয়া, চ্যান্সেলর, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, গুজরাটের সভাপতিত্বে ছিলেন এবং এর সদস্যদের মধ্যে অধ্যাপক আমী উপাধ্যায়, ভিসি, ডিআর বাবসহেব আম্বেদকর ওপেন ইউনিভার্সিটি, আহমেদাবাদ, আইআইএম-ব্যাঙ্গালোরের অধ্যাপক পিডি জোসে, অধ্যাপক টিভি কাটিম্ম্নি , ভিসি, ইন্দিরা গান্ধী জাতীয় উপজাতীয় বিশ্ববিদ্যালয়, অমরকান্তাক, অধ্যাপক উমা কঞ্জিল, পরিচালক, ইন্টার ইউনিভার্সিটি কনসোর্টিয়াম, ইগনু, এবং দামায়ান্তি, সচিব, উচ্চশিক্ষা, অন্ধ্রপ্রদেশ সরকার।
সূত্র : www.timesofindia.com