অর্থনীতি ঠিক আরবিআইয়ের গভর্নর, ব্যাংকাররা বিভিন্ন খাতে ঋণ প্রবাহ নিয়ে আলোচনা করেছেন

Rohit Mohanta
0



 নিজস্ব প্রতিনিধি, নয়া দিল্লি : শনিবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) এর গভর্নর শাক্টিকান্ত দাস আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচুয়াল ফান্ডসহ বিভিন্ন খাতে ঋণ প্রবাহ নিয়ে আলোচনা করতে সরকারী ও বেসরকারী খাতের ব্যাংক প্রধানদের সাথে বৈঠক করেছেন এবং কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক ঘোষণাগুলিকে সহায়তা করার জন্য পদক্ষেপ নিয়েছে ব্যবসায়ীরা কোভিড -১৯ সংকটের উপর ভর করে।
ভিডিও কনফারেন্সের সময়, দাশ, আরবিআইয়ের ডেপুটি গভর্নর এবং শীর্ষ ব্যাংকারদের সাথে এমএসএমইগুলিতে ঋণ প্রবাহের উপর বিশেষ মনোযোগ দিয়ে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি এবং লকডাউন পরবর্তী ঋণ প্রবাহ পর্যালোচনা করেছেন।

লক্ষ লক্ষ লোককে কর্মসংস্থান করে মাইক্রো ক্ষুদ্র ও মাঝারি বিনোদন (এমএসএমই) সেক্টর দেশব্যাপী লকডাউন দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে যার ফলে ব্যবসা বন্ধ হয়ে গেছে। ইউনিয়ন সরকার শীঘ্রই অচেতন ক্ষেত্রের জন্য ত্রাণ ব্যবস্থা ঘোষণা করার সম্ভাবনা রয়েছে।


একটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে যে নন ব্যাংকিং বিমা সংস্থা প্রবাহের তরলতার প্রবণতা নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলি (এনবিএফসি), ক্ষুদ্র বীমা সংস্থা (এমএফআই), হাউজিং ফিনান্স সংস্থাগুলি (এইচএফসি) নিয়েও আলোচনা করা হয়েছিল।

দাস কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ঘোষিত কয়েকটি ঘোষণা করা পদক্ষেপেরও সমীক্ষা করেছিল। লোনণের কিস্তি পরিশোধে তিন মাসের স্থগিতাদেশ বাস্তবায়নের দিকে নজর দেওয়া হয়েছিল।

সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় ব্যাংককে প্রতিটি ঋণগ্রহীতা স্থগিতের সুবিধা পাবে তা নিশ্চিত করার জন্য অনুরোধের প্রেক্ষাপটে এই উন্নয়ন এসেছে। মার্চ মাসে, আরবিআই ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলি (গৃহায়ন ফিনান্স সংস্থাগুলি সহ) এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলিকে ১ মার্চ থেকে ৩১ শে মেয়ের মধ্যে পরিশোধের মেয়াদী লোনণের ক্ষেত্রে কিস্তি প্রদানের ক্ষেত্রে তিন মাসের স্থগিতের অনুমতি দেয়।

আরবিআই জানিয়েছে, "বিশ্বজুড়ে অর্থনীতির মন্দা বিবেচনা করে ব্যাংকগুলির বিদেশী শাখাগুলির উপর নজরদারি করা (এটিও আলোচনা করা হয়েছিল)," আরবিআই জানিয়েছে।


২৫ শে মার্চ থেকে দেশব্যাপী লকডাউন আরোপের পরে, আরবিআই ক্রেডিট সরবরাহ উন্নত করতে এবং ব্যবসায়, মধ্যবিত্ত এবং কোভিড -১৯ দ্বারা দরিদ্রদের ক্ষতিগ্রস্থ করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। মার্চে, এটি তাত্ক্ষণিক প্রভাবের সাথে 75 বেস পয়েন্টগুলি কমানোর মাধ্যমে রেপো হারকে হ্রাস করেছে এবং সিস্টেমে ₹ 3.74 ট্রিলিয়ন ডলারের তরলতা ইনজেকশন করার জন্য বিভিন্ন পদক্ষেপের ঘোষণা দিয়েছে । গত মাসে, আরবিআই বিপরীতমুখী রুপির হার হ্রাস করেছে, এনবিএফসি এবং ক্ষুদ্র ঋণ সংস্থাগুলিকে বিশেষ তরলতা সহায়তা দিয়েছে, সম্পদের শ্রেণিবদ্ধকরণের নীতিমালা সহজ করেছে এবং রাজ্য সরকারগুলির জন্য জরুরি তহবিল বাড়িয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)