দুটি ট্রাকের মুখোমুখি ধাক্কায় মৃত ২৪ পরিযায়ী শ্রমিক, এদিকে প্রশ্ন উঠেছে রাজ্য সরকারের বিরুদ্ধে

Rohit Mohanta
0


তথ্যকারি,লখনউ: ফের ভয়ঙ্কর দুর্ঘটনায় (Migrants Accident) মৃত্যু হল পরিযায়ী শ্রমিকদের। শনিবার ভোর ৩টে নাগাদ পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি ট্রাক মুখোমুখি ধাক্কা মারে বিপরীত দিক থেকে আসা অন্য আরেকটি ট্রাকে। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) রাজধানী লখনউ থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে ঘটে ওই ভয়াবহ দুর্ঘটনা। ইতিমধ্যেই মারা গেছেন ২৪ জন পরিযায়ী শ্রমিক এবং গুরুতর আহত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও বহু শ্রমিক। করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে জারি লকডাউনের (Coronavirus Lockdown) কারণে ওই শ্রমিকরা নিজেদের বাড়ি থেকে বহু দূরে কাজে এসে আটকে পড়েছিলেন। অনেক দিনের চেষ্টার পর একটি ট্রাকে করে ফেরার বন্দোবস্ত করতে পেরেছিলেন তাঁরা। কিন্তু আর বাড়ি ফেরা হল না ২৪ জন শ্রমিকের। দুর্ঘটনায় মর্মান্তিক মৃত্যু হল তাঁদের। উত্তরপ্রদেশের এই ঘটনাই প্রথম নয়, এর আগেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রাণের ঝুঁকি নিয়ে ঘরে ফিরতে গিয়ে বলি হতে হয়েছে বহু শ্রমিককে। শনিবার ভোররাতের এই ঘটনা সেই সংখ্যা বাড়ালো মাত্র।



জানা গেছে, পরিযায়ী শ্রমিকদের ওই দলটি রাজস্থান থেকে যাত্রা শুরু করেছিল। তাঁদের মধ্যে ছিলেন বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গেরও শ্রমিক, সকলেই ঘরে ফিরতে চেয়েছিলেন তাঁরা। বহুদিন ধরে ভিনরাজ্যে আটকে থেকে মরিয়া হয়েছিলেন তাঁরা। তাই একরকম ঝুঁকি নিয়েই খাবারের প্যাকেট বহনকারী ওই ট্রাকে সওয়ার হয়েছিলেন তাঁরা। উত্তরপ্রদেশের আওরাইয়া জেলায় (Auraiyya Accident) ওই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে।


দুর্ঘটনার স্থান থেকে যে খবর ও ছবি মিলেছে তাতে দেখা গেছে যে, দুর্ঘটনাটি ঘটার পরপরই ওই শ্রমিকদের সহায়তায় ছুটে আসেন স্থানীয় মানুষজন। পুলিশের পাশাপাশি আহতদের উদ্ধার করতে হাত লাগান তাঁরাও।আবার এর মধ্যেও দেখা যায় কিছু মানুষ দুর্ঘটনাগ্রস্ত ওই ট্রাক থেকে খাবারের প্যাকেট বের করতে ব্যস্ত।


ওই মর্মান্তিক দুর্ঘটনার খবর পেয়েই সেখানে ছুটে যান কানপুরের পুলিশ কমিশনার ও আইজি, ঘটনাস্থল পরিদর্শন করেন তাঁরা। "মাননীয় মুখ্যমন্ত্রী আরাইয়ার দুর্ভাগ্যজনক ঘটনাটির কথা জানতে পেরেছেন। এই দুর্ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন সেই পরিযায়ী শ্রমিকদের পরিবারের প্রতি তিনি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।
 পাশাপাশি তিনি জানিয়েছেন যে, যাঁরা দুর্ঘটনায় আহত হয়েছেন তাঁদের সব রকম চিকিৎসা সহায়তা দেওয়া হবে", জানানো হয় প্রশাসনের তরফে। এই দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে একটি বিস্তারিত রিপোর্টও জমা দিতে বলেছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কার্যালয়।


মৃতের সংখ্যা না জেনেই উঃপ্রঃ নিহত পশ্চিমবঙ্গের শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ রাজ্যের - 

নিহতের সঠিক সংখ্যা জানা নেই। অথচ উত্তর প্রদেশে পথদুর্ঘটনায় নিহত পশ্চিমবঙ্গের শ্রমিকদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করে দিল রাজ্য সরকার। শনিবার রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক টুইটে একথা জানানো হয়েছে। রাজ্য সরকারের এই টুইটে বিরোধীদের কটাক্ষ, প্রবাসী শ্রমিকদের ক্ষোভের আগুনে জল ঢালতেই অতি তৎপর হয়ে উঠেছে রাজ্য প্রশাসন।

রাজ্য সরকারের তরফে ওই টুইটে লেখা হয়েছে, ‘উত্তর প্রদেশের অউরাইয়া জেলায় দুর্ভাগ্যজনকভাবে নিহত ৩/৪ জনের মৃত্যুতে শোক প্রকাশ করছে পশ্চিমবঙ্গ সরকার। পুরুলিয়ায় বাড়ি ফেরার পথে উত্তর প্রদেশে মৃত্যু হয়েছে তাঁদের। মৃতদের নিকটাত্মীয়কে যত দ্রুত সম্ভব ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ পৌঁছে দেবে রাজ্য সরকার।’


GOWB offers its condolences over the unfortunate death of 3/4 persons today in Auraiya district in UP. They died in UP, on their way home in Purulia. Compensation@ Rs 2 lakh per head is reaching next of the kin here asap.




রাজ্য সরকারের মৃতের সংখ্যা লেখার কায়দা নিয়ে প্রশ্ন তুলছেন সংবেদনশীল মানুষ। মৃত্যু কি নেহাতই একটা সংখ্যা হয়ে গিয়েছে রাজ্য সরকারের কাছে? মানুষের প্রাণের কোনও দাম নেই? কোনও দাম নেই নিকটাত্মীয়দের কাছে সেই মৃত্যুর অভিঘাতের?


বিরোধীদের দাবি, ভিনরাজ্য থেকে ফিরতে না পেরে গত কয়েকদিনে ব্যাপক ক্ষোভ জমেছে প্রবাসী শ্রমিকদের মনে। যাঁরা নিজে থেকে ফিরেছেন তাঁদের অনেককেও রাজ্য প্রশাসনের হেনস্থার মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ। এই পরিস্থিতিতে ক্ষোভের আগুনে জল ঢালতে তাড়াতাড়ি জল ঢালতে মৃতের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ধৈর্য ধরতে পারেনি তৃণমূল সরকার। তাই মৃতের সংখ্যা ৩ না ৪ তা জানার আগেই টুইটে ক্ষতিপূরণ ঘোষণা করে দিয়েছে তারা ।




তথ্য : ndtv.com | bangla.hindustantimes.com


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)