আপনার শরীরে হলুদের 7 টি আশ্চর্যজনক প্রভাব

staff reporter
3


হলুদ ভালভাবে একটি সত্যিকারের আশ্চর্য পরিপূরক হতে পারে। এই স্বাদযুক্ত মশালাই তরকারীকে এর কমলা রঙ দেয় তবে এটি এর চেয়ে অনেক বেশি করে। অধ্যয়নগুলির স্তূপ রয়েছে যা আপনার শরীর এবং আপনার মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে হলুদের ক্ষমতাকে ইঙ্গিত করে। তবে এটি আনুষ্ঠানিকভাবে অধ্যয়ন করার আগেও হলুদ কয়েক হাজার বছর ধরে ভারতে ওষুধ হিসাবে ব্যবহৃত হয়েছিল।

তাহলে হলুদ সম্পর্কে এটি কী উপকারী? বিজ্ঞানীরা এটিকে সঙ্কুচিত করে কার্কুমিনয়েডগুলিতে সর্বাধিক লক্ষণীয় কারকুমিন। কার্কুমিনের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাব রয়েছে তবে হলুদে এর ঘনত্ব বিশেষত বেশি নয় - ওজন অনুসারে প্রায় 3% ।

হলুদ খাওয়া সবসময় ভাল পছন্দ, তবে আপনি একটি ভাল কারকুমিন সাপ্লিমেন্ট চেয়ে আরও সুবিধাগুলি এগিয়ে নিতে পারেন ।

তবে আপনি হলুদ খান বা কারকুমিন পরিপূরক গ্রহণ করুন না কেন, আপনার শোষণকে বাড়ানোর জন্য আপনার আরও একটি শক্তিশালী উপাদান প্রয়োজন। এটি ছাড়াই, বেশিরভাগ কারকুমিন ব্যবহার না করে আপনার শরীর থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। হলুদের সমস্ত আশ্চর্যজনক সুবিধাগুলি সন্ধানের জন্য পড়ুন - #6 সত্যই অবিশ্বাস্য - এবং তারপরে আমরা যাদু উপাদানগুলি ভাগ করব যা এগুলি আরও গ্রহণ করে।

1. প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব

প্রদাহ একটি প্রতিরক্ষা ব্যবস্থা যা আপনার যখন আঘাত বা সংক্রমণ হয় তখন তা সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ। এটি শরীরকে প্রভাবিত অঞ্চলগুলি বিচ্ছিন্ন করতে এবং বিদেশী আক্রমণকারীদের সাথে লড়াই করতে সহায়তা করে। প্রদাহ ব্যতীত বিপজ্জনক রোগজীবাণুগুলির সম্পূর্ণরূপে আপনার শরীরের নিয়ন্ত্রণ নেওয়ার একটি পরিষ্কার পথ থাকবে। যাইহোক, প্রদাহ একটি কিছুটা ধোঁকাবাজি সরঞ্জাম এবং কখনও কখনও কোনও কারণ ছাড়াই দীর্ঘস্থায়ী হয়ে উঠতে পারে। যখন এটি ঘটে, তখন আপনাকে ক্যান্সার, ডায়াবেটিস, হৃদরোগ এবং আলঝাইমার সহ সকল ধরণের রোগের ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়।

কার্কুমিনে এ জাতীয় শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা এটি প্রদাহ উপশম করতে বিশেষভাবে ডিজাইন করা কিছু ওষুধের বিপরীতে থাকে তবে বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই। কার্কুমিন এনএফ-কেবি অণুগুলি ব্লক করতে পরিচিত যা কোষগুলির নিউক্লিয়ায় প্রবেশ করে এবং প্রদাহকে সক্রিয় করে। সুতরাং আপনি যখন হলুদ খান বা কারকুমিন পরিপূরক গ্রহণ করবেন, আপনি সেলুলার স্তরে প্রদাহ হ্রাস করছেন।


2. উন্নত অ্যান্টিঅক্সিড্যান্ট ক্ষমতা

অ্যান্টিঅক্সিড্যান্টগুলি অক্সিডেটিভ ক্ষতি আটকাতে সক্ষম হয়, যা বার্ধক্য এবং রোগের পিছনে অন্যতম একটি প্রক্রিয়া। নিখরচায় র‌্যাডিকালগুলি অপ্রয়োজনীয় ইলেক্ট্রনগুলির সাথে অত্যন্ত প্রতিক্রিয়াশীল অণু - এগুলি আপনার দেহের চারদিকে বাউন্স করতে পারে এবং ফ্যাটি অ্যাসিড, প্রোটিন বা ডিএনএ দ্বারা প্রতিক্রিয়া দেখাতে পারে। এই প্রক্রিয়াটির প্রভাবগুলি অকাল বয়সের আকারে বা অভ্যন্তরীণভাবে রোগ, বিশেষত ক্যান্সারের আকারে আপনার ত্বকে বাহ্যিকভাবে প্রদর্শিত হয় ।

কারকুমিনের মতো অ্যান্টিঅক্সিড্যান্টগুলি ফ্রি র‌্যাডিক্যালগুলির সাথে আবদ্ধ হয় এবং ক্ষতি করার আগে এগুলি নিরপেক্ষ করে। তবে কার্কুমিন এটি করতে পারে না। এটি আরও কঠোর পরিশ্রম করতে শরীরের নিজস্ব অ্যান্টিঅক্সিড্যান্ট এনজাইমগুলিকে উদ্দীপিত করে বলে মনে হয়। এইভাবে আপনি হলুদ খাওয়ার থেকে দ্বিগুণ সুরক্ষা পাবেন।


3. ভাল মস্তিষ্কের গঠন


আমাদের মস্তিস্কের নিউরনগুলি শৈশবে যেমন কখনও তত সক্রিয় থাকে না, তবে এর অর্থ এই নয় যে তারা সারাজীবন গুন এবং নতুন সংযোগ স্থাপন করে না। এই প্রক্রিয়াটি মস্তিস্ক থেকে প্রাপ্ত নিউরোট্রফিক ফ্যাক্টর বা বিডিএনএফ নামক একটি গ্রোথ হরমোন দ্বারা চালিত হয় । এই হরমোনের হ্রাস স্তরের হতাশা এবং আলঝাইমারের মতো পরিস্থিতিতে রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

আপনি কি জানতে পেরে অবাক হবেন যে কার্কুমিন মস্তিস্কে বিডিএনএফ-এর মাত্রা বাড়ায়? এই ক্ষমতাটি খুব ভালভাবে বিলম্ব করতে পারে বা বয়সের সাথে সম্পর্কিত মস্তিষ্কের ব্যাধিগুলি বিপরীত করতে পারে, স্মৃতিশক্তি উন্নত করতে পারে এবং এমনকি আপনাকে আরও স্মার্ট করে তুলবে। এটি অবশ্যই প্রতিদিনের ভিত্তিতে আপনার মেজাজকে উন্নত করতে পারে। তাই কোনও পরীক্ষা বা বড় উপস্থাপনের দিকে যাওয়ার দিন এবং সপ্তাহগুলিতে আপনার কারকুমিনটি নিশ্চিত করে নিন!

৪. হৃদরোগের নিম্নতর ঝুঁকি


হার্ট ডিজিজ বিশ্বব্যাপী যে কোনও কিছুর চেয়ে বেশি মানুষকে হত্যা করে। এটি অনেকগুলি অবদানকারী কারণ সহ একটি জটিল রোগ, তবে কারকুমিন এটির বিরুদ্ধে রক্ষা করতে সক্ষম হতে পারে। যেমনটি আমরা ইতিমধ্যে আলোচনা করেছি, কার্কুমিন একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ। এই দুটি ফাংশনই হৃদয়ের স্বাস্থ্যের উন্নতি করতে পারে ।


এর চেয়েও বেশি, কার্কিউমিন এন্ডোথেলিয়াম বা রক্তনালীগুলির আস্তরণকে উপকারী বলে মনে হয়। এন্ডোথেলিয়ামের সমস্যাগুলি রক্তচাপ নিয়ন্ত্রণ, রক্ত ​​জমাট বেঁধে ফেলা এবং হৃৎপিণ্ডের অন্যান্য নিয়ন্ত্রণের কারণগুলি নিয়ে আসে । একটি গবেষণায় নির্ধারিত হয়েছে যে কার্কিউমিন হৃদ্‌রোগের স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যায়ামের মতো কার্যকর, অন্যদিকে তিনি দাবি করেন যে এটি হার্টের ওষুধ আটোরভ্যাস্যাটিনের পাশাপাশি কাজ করে।


5. ক্যান্সার প্রতিরোধ

ক্যান্সার হ'ল মানব ও প্রাণী-জাতীয় ধরণের অন্যতম মারাত্মক রোগ। এটি ঘটে যখন নির্দিষ্ট কোষের বৃদ্ধি দ্রুত এবং অনিয়ন্ত্রিত হয়ে যায়। চেক না করা ক্যান্সার কোষগুলি তখন টিউমারগুলি বাড়ায় এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে দেয়। ক্যান্সারের বিভিন্ন রূপ রয়েছে, তবে তাদের মধ্যে কিছুগুলি কারকুমিনের ঝুঁকির মধ্যে থাকতে পারে। গবেষণায় দেখা গেছে যে এটি ক্যান্সারজনিত কোষগুলির বৃদ্ধি এবং প্রসারকে ধীর করতে পারে, পাশাপাশি কিছু পরিস্থিতিতে তাদের মৃত্যুর কারণও হতে পারে।


ক্যান্সার নিরাময়ে কার্কুমিন ঠিক কী ভূমিকা নিতে পারে তা নির্ধারণের জন্য আরও অধ্যয়ন করা প্রয়োজন তবে ইতিমধ্যে দৃড প্রত্যয়ী প্রমাণ রয়েছে যে এটি ক্যান্সারের বিকাশকে প্রথম স্থানে রোধ করতে সহায়তা করতে পারে। এটি সত্য, বিশেষ করে যখন এটি হজম ক্যান্সারের মতো পেট বা কোলোরেক্টাল ক্যান্সারের ক্ষেত্রে আসে।


6. ব্যথা উপশম

আপনি কাউন্টারে কিনতে পারেন এমন অনেক তথাকথিত "ব্যথা উপশমকারী" আসলে ব্যথাকে লক্ষ্য করে না বরং জ্বলন করে। আইবুপ্রোফেন একটি প্রধান উদাহরণ। দেখা যাচ্ছে, কার্কুমিন কমপক্ষে এই রাসায়নিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওষুধের মতো কার্যকর।


গবেষণাগুলি এটি আর্থ্রাইটিস আক্রান্তদের দ্বারা অভিজ্ঞ ব্যথা হ্রাসে বিশেষভাবে কার্যকর বলে প্রমাণিত হয়েছে । আসলে, বাতজনিত ধরণের বাতজনিত রোগীদের জন্য কার্কিউমিন একটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগের চেয়ে আরও কার্যকর বলে মনে হয় । ইনজুরি বা অনুশীলন পরবর্তী ব্যথায় আক্রান্ত ব্যক্তির জন্য কারকুমিনও সহায়ক হতে পারে।

উপসংহার


কার্কিউমিন একটি অত্যন্ত শক্তিশালী যৌগ যা আপনার দেহের কার্যকারিতা উন্নত করে, বয়স বাড়িয়ে তোলে এবং মস্তিষ্কের শক্তি এবং মেজাজকে বাড়ায়। আপনার খাবারে কারকুমিন যুক্ত করার জন্য হলুদ হল সেরা উপায়, তবে হলুদে কারকুমিনের পরিমাণ তুলনামূলকভাবে কম। একটি কারকুমিন পরিপূরক এমন লোকদের পক্ষে উপকারী হতে পারে যারা বিদ্যমান ব্যাধিটি নিরাময়ের আশা করে।


তবে, কার্কুমিন পরিপূরকটি একা নেওয়া এখনও এর অর্থ এই নয় যে এর বেশিরভাগ অংশ আপনার রক্ত ​​প্রবাহে প্রবেশ করবে। তার জন্য, আপনি যে পরিপূরকটি চয়ন করেছেন তাতে পাইপরিন নামক একটি পদার্থ রয়েছে তা নিশ্চিত করুন । পিপারিন হ'ল কালো মরিচের একটি সক্রিয় যৌগ যা আপনার নিজের শরীরের কারকুমিন শোষণের ক্ষমতা বাড়িয়ে তুলতে তার নিজের মতো বিভিন্ন ধরণের স্বাস্থ্য উপকারিতা রয়েছে!

আপনি যখন হলুদ খান, কিছুটা গোলমরিচ অবশ্যই নিশ্চিত করবেন। এটি কোনও সমস্যা নয় কারণ দুটি মশলা একসাথে দুর্দান্ত স্বাদ দেয়। এবং এখানে আরও কিছু সংবাদ রয়েছে যা আমরা আশা করি যে আমরা স্বাগত জানাই - কারকুমিন চর্বিযুক্ত দ্রবণীয়, তাই চর্বিযুক্ত খাবারের সাথে গ্রহণ করার সময় এটি সবচেয়ে ভাল কাজ করে। যদিও আমরা অত্যধিক অস্বাস্থ্যকর ট্রান্স ফ্যাটগুলিতে লিপ্ত হওয়ার পরামর্শ দিই না, অ্যাভোকাডো, বাদাম এবং এমনকি ডিমের সাথে কার্কিউমিন অন্তর্ভুক্ত খাবারগুলি লোড করতে দ্বিধা বোধ করি।

একটি মন্তব্য পোস্ট করুন

3মন্তব্যসমূহ

  1. হলুদ তো উপকারী সে সবাই জানি । কিন্তু এমন কিছু ফাস্ট ফুড বলুন যা শরীরে ক্ষতি কম করে । আর ঘরে বানানো যায় । Plz

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হাহা ! হাস্যকর কথা । ফাস্ট ফুড তো শরীরে ক্ষতি করবেই ।

      মুছুন
    2. আপনি বোধয় কথা ঠিক বুঝতে পারেননা । ফাস্ট ফুড খাওয়া মনে পরিমাণে খাওয়া , সবখাবার ই পরিমাণ মতো খেতে হয় । আমি তো একজন মা , তাই ছেলে মেয়ে র কথা টা মাথাই থাকে । তাই জিজ্ঞাসা করলাম "তথ্যকারি" কে ।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন